পিঁপড়ার কবিতাসার
- কুমার সৌরভ ২৭-০৪-২০২৪

কবিতার শব্দগুলো মুখে নিয়ে ছুটে যায় পিঁপড়ার সারি
যতোই বলি এ নয় তন্ডুল দানা ক্ষুধা নিবারণের
কে শোনে কার কথা, পিপড়ার সমবায় এগিয়ে চলে
খামার স্থাপনে মজুদের ভাণ্ডার বাড়াতে।

কবিতার শব্দের রয়েছে পুষ্টিগুণ, স্বাদ
এমন কথা কবি শোনেন নি কদাপি
পিপড়ারা এই জ্ঞান কোন পাঠশালায় পেল
এই প্রশ্নের উত্তরও নেই কবির মগজে,
নির্বোধ কবি এখন পিঁপড়ার পেছনে
সুবোধ ছাত্রের মতো দাঁড়িয়ে ঠায়।

কবি এখন পিঁপড়ার পাঠশালায় বসে
কাব্যশব্দ চিপে চিপে পুষ্টির রসায়ন
উদঘাটন করেন আর জিভে ছেকে
দেখেন স্বাদ মিষ্ট নাকি ঝাল অথবা তেতো।

পিঁপড়ারা কবির পুরো খাতা এরই মাঝে
নিয়ে গেছে নিজস্ব গোদামে
সেখানে এখন কবিতার বিশাল মজুদ
কবিতার উপমা গিলে গিলে পরিপুষ্ট
কতক পিপীলিকা রীতিমতো এখন
কবি বনে গেছেন।

কবি এখনও পাঠশালায় নিমগ্ন ধ্যানে
শব্দের খাদ্যগুণ অন্বেষণে বিস্তর ব্যস্ত
কবি এখন আর কবিতা লিখেন না
তিনি হয়ে গেছেন পিঁপড়ার ছাত্র বাধ্যগত।

০৪.০১.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।